করােনা সংক্রান্ত তথ্য

করোনা ভাইরাস প্রতিরোধ–কেন হাত ধুতে হবে?

বাংলাদেশে করোনাভাইরাস মহামারি অনেকটা নিয়ন্ত্রণে চলে এলেও সংক্রমণ এখনো থেমে যায়নি।

করোনাভাইরাস থেকে বাঁচতে দেশজুড়ে দ্রুতগতিতে চলছে টিকাদান কার্যক্রম। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, মহামারি থেমে গেলেও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সবাইকে।

আপনি ও আপনার পরিবারকে করোনাসহ অন্যান্য রোগবালাই থেকে মুক্ত রাখতে একটি অনন্য পদ্ধতি হলো–নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধোয়া বা অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার দিয়ে স্যানিটাইজ করা।

কেন হাত ধোয়াটা জরুরি?

আমরা সকলেই জানি, করোনাভাইরাস হাঁচি ও কাশির মাধ্যমে ছড়ায়। কোনো ব্যক্তি যখন হাঁচি কিংবা কাশি দেয়, তখন ভাইরাসটি মানবদেহ থেকে বিভিন্ন বস্তুর উপরিতলে ছড়িয়ে পড়ে।

অন্য কেউ যদি সেখানে হাত দিয়ে স্পর্শ করেন তখন ভাইরাসটি হাতে আটকে যায়। এই হাত কোনো কারণে ব্যক্তির নাক, মুখ কিংবা চোখের সংস্পর্শে এসে শরীরে প্রবেশ করলেই তিনি করোনাভাইরাসে সংক্রমিত হয়ে যান এবং কয়েকদিনের ব্যবধানে অসুস্থ হয়ে পড়েন।

করোনাভাইরাস ছাড়াও অন্যান্য ভাইরাস হাতের মাধ্যমে খাবারের সঙ্গে আমাদের দেহে প্রবেশ করে আমাদের অসুস্থ করে দিতে পারে। এ কারণেই নিয়মিত হাত ধোয়াটা জরুরি।

তবে হাত ধুতে হবে সঠিক নিয়ম মেনে। সঠিক নিয়ম মেনে বলতে, হাতের দুইপাশ, আঙুলের ফাঁক ও নখের ভেতর সাবান দিয়ে ভালোভাবে ২০ সেকেন্ড ধরে ঘষে কল বা ট্যাপের চলমান পানিতে হাত ধুয়ে ফেলতে হবে। তবেই কোভিড ১৯ ও এর মতো অন্যান্য সব ভাইরাস থেকে আমরা নিরাপদ থাকতে পারব।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সম্পর্কিত পোস্ট

আরও আরও...আর পাওয়া যায়নি.