করােনা সংক্রান্ত তথ্য

সাবান দিয়ে হাত ধোয়া না কি স্যানিটাইজার দিয়ে জীবানুমুক্ত করা–কোনটা বেশি কার্যকর?

কোভিড ১৯ থেকে রক্ষা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুরু থেকেই বারবার সাবান, পানি কিংবা অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার দিয়ে হাত পরিস্কার করার কথা বলে আসছে। স্বাস্থ্যবিধি মেনে চলার অংশ হিসেবে আমরাও হাত পরিস্কার রাখার ক্ষেত্রে সাবান, পানি কিংবা স্যানিটাইজার দুটোই ব্যবহার করছি। সাধারণভাবে দুটি পদ্ধতির মূল উদ্দেশ্য একই হলেও কার্যকরী দিক দিয়ে এদের মধ্যে পার্থক্য বিদ্যমান। প্রথমেই চলুন জেনে নেই এই পদ্ধতি দুটোর কোনটা কীভাবে কাজ করে।

সাবান ও পানি দিয়ে হাত ধোয়া:

সাবান পানি দিয়ে হাত ধোয়াটাই আমাদের কাছে সবথেকে বেশি প্রচলিত এবং সহজলভ্য পদ্ধতি। সাবানের গঠন পদ্ধতি এমনই যে, যে-কোনো সাবান দিয়ে হাত ধুলেই হাতের জীবানু পরিস্কার হয়ে যায়। তাই আলাদা করে এন্টি ব্যাক্টেরিয়াল সাবানের কোনো প্রয়োজন নেই। তবে সঠিক পদ্ধতিতে হাত ধোয়াটা জরুরি। এর জন্য কমপক্ষে ২০ সেকেন্ড ধরে হাতের তালু, আঙুল, নখ এবং হাতের দুই পাশ ভালো করে সাবান দিয়ে ধুতে হবে। পানি ব্যবহারের ক্ষেত্রে মাথায় রাখতে হবে পানিটা যেন পরিষ্কার পানি হয়। এরসাথে আরো একটা বিষয়ে খেয়াল রাখা জরুরি–কোনো বদ্ধ পাত্রে হাত ডুবিয়ে হাত ধোয়া যাবে না বরং পানিটা যেন চলমান হয় অর্থাৎ মগ বা এই জাতীয় কিছু থেকে পানি ঢেলে কিংবা ট্যাপের নিচে হাত রেখে হাত ধুতে হবে।

স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্তকরণ:

স্যানিটাইজার দিয়ে হাত পরিস্কার করার সবচেয়ে বড়ো সুবিধাই হলো এতে পানির ব্যবহার নেই। ফলে চলতি পথে কিংবা যেসব সময়ে পানি হাতের কাছে পাওয়া যায় না কিংবা শীতকালে হাত পরিষ্কার করার বেশ সহজ উপায় এটি। তবে সাবান পানি দিয়ে হাত ধোয়ার তুলনায় এটি বেশি খরচ সাপেক্ষ। স্যানিটাইজার নির্বাচনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো এর অ্যালকোহলের পরিমাণ কত শতাংশ তা জেনে নেওয়া। যেসব স্যানিটাইজারে অ্যালকোহলের (ইথানল বা আইসোপ্রোপানল) পরিমাণ ৬০%-৮০%, শুধুমাত্র সেসব স্যানিটাইজারই ব্যাবহার করতে হবে। পাশাপাশি হাতে স্যানিটাইজার প্রয়োগ করে অন্তত ২০ সেকেন্ড ধরে হাতের তালু, আঙুল, নখ এবং হাতের দুই পাশ ভালোভাবে মেখে নেওয়া জরুরি।

সাবান পানি নাকি স্যানিটাইজার–কোনটা বেশি কার্যকর? যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) জানিয়েছে, হাতকে রোগ-জীবাণুমুক্ত করতে সাবান দিয়ে হাত ধোয়াটাই সবচেয়ে বেশি কার্যকরী। তবে যেখানে সাবান ও পানি নেই সেখানে স্যানিটাইজার ব্যবহার করতে হবে। জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) থেকেও একই তথ্য দেয়া হচ্ছে।বিশ্বের অন্যতম সেরা স্বাস্থ্য বিষয়ক এই প্রতিষ্ঠানগুলো বলছে, স্যানিটাইজার হাতকে সব ধরনের জীবাণু থেকে মুক্ত করে না। হাতে দৃশ্যমান ময়লা বা তেল/চর্বি থাকলে স্যানিটাইজার তেমন কার্যকর নাও হতে পারে। এছাড়া স্যানিটাইজার হাত থেকে কীটনাশক ও ভারী ধাতুর মতো ক্ষতিকর রাসায়নিক দূর করতে পারে না। অ্যালকোহলসমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার করোনাভাইরাস মেরে ফেললেও তা সব ধরনের ব্যাকটেরিয়া ও ভাইরাস নির্মূল করে না।তবে এই সবগুলো ক্ষেত্রেই জীবাণু ধ্বংসে কার্যকরী হচ্ছে সাবান। বিশেষ করে, করোনা ভাইরাস এবং তার সমগোত্রীয় অন্যান্য ভাইরাস ধ্বংসে সাবান ব্যাপকভাবে কার্যকরী।

তথ্যসূত্রঃ

https://connect.uclahealth.org/2020/03/10/handwashing-vs-hand-sanitizer-whats-the-difference/

https://www.unicef.org/coronavirus/everything-you-need-know-about-washing-your-hands-protect-against-coronavirus-covid-19

https://www.cdc.gov/handwashing/hand-sanitizer-use.html

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সম্পর্কিত পোস্ট

আরও আরও...আর পাওয়া যায়নি.