করােনা সংক্রান্ত তথ্য

কোভিড-১৯-এর বিস্তার রোধে কোন মাস্ক কতটা কার্যকর?

কোভিড ১৯ মহামারি শুরুর থেকেই বাংলাদেশ সরকার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার করে মাস্ক পরার কথা বলে যাচ্ছে। কিন্তু সাধারণ মানুষের অনেকেই “মাস্ক আসলেই কোভিড ১৯-এর বিস্তার রোধে কতটা কার্যকর” তা নিয়ে সন্দিহান। ফলে তাদের একটা বড়ো অংশই এখনো নিজ থেকে সঠিক নিয়মে মাস্ক পরছেন না। এ কারণেই আমাদের জানা দরকার কোভিড ১৯-এর সংক্রমণ রোধে সঠিক উপায়ে মাস্ক পরা কতটা কার্যকর ভূমিকা রাখে। প্রথমেই জেনে নেই মাস্ক কীভাবে কাজ করে।

মাস্ক কীভাবে কোভিড-১৯ রোধ করে?

সহজ ভাষায়, মাস্ক মুখ থেকে বের হওয়া করোনাভাইরাস বাহিত ক্ষুদ্র পানিকণার বিরুদ্ধে ছাঁকনির মতো কাজ করে। সংক্রামক ব্যক্তি সঠিকভাবে মাস্ক পরে শ্বাস ছাড়লে ভাইরাসটি তার মুখ থেকে বের হতে বাধা পায়। একইভাবে সুস্থ ব্যক্তি মাস্ক পরে শ্বাস নিলে ভাইরাসবাহিত পানিকণা শ্বাসতন্ত্রে প্রবেশ করতে পারে না। ঠিক এই কারণে উভয়েরই মাস্ক পরা গুরুত্বপূর্ণ।

মাস্কের কার্যকারিতার প্রমাণ:

কোভিড-১৯-এর বিরুদ্ধে মাস্কের কার্যকারিতা বিষয়ে যথাযথ বৈজ্ঞানিক প্রক্রিয়ায় সবচেয়ে বড়ো গবেষণাটি হয় বাংলাদেশে, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে। গবেষকগণ ৬০০টি গ্রামে প্রায় তিন লক্ষ চল্লিশ হাজার মানুষকে বিনামূল্যে সার্জিক্যাল ও কাপড়ের মাস্ক বিতরণ করেন এবং বিভিন্নভাবে মাস্কের সঠিক ব্যবহার ও উপকারিতা জানান। ২০২১-এ এই গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। ইউরোপে করা প্রায় একই ধরনের আরেকটি গবেষণার তথ্যও প্রকাশিত হয় ব্রিটিশ মেডিকেল জার্নালে।

দুটি গবেষণাতেই দেখা যায় সবাই যদি যথাযথভাবে মাস্ক ব্যবহার করে তবে কোভিড সংক্রমণের হার ৫৩% পর্যন্ত কমিয়ে আনা সম্ভব। ব্যাংকক শহরের অন্য একটি গবেষণায় দেখা যায়, কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে থাকার সময় মাস্কের যথাযথ ব্যবহার সংক্রমণের ঝুঁকি প্রায় ৭৭% পর্যন্ত কমিয়ে আনে। মাস্কের সর্বোচ্চ কার্যকারিতা তখনই নিশ্চিত করা যায় যখন এটি সবাই সঠিক নিয়মে পরবে।

কোন ধরনের মাস্ক বেশি কার্যকর?

নিয়মিত ব্যবহারের জন্য সার্জিক্যাল মাস্ক ও কাপড়ের মাস্কই বেশি ব্যবহার করতে দেখা যায়। বাংলাদেশে পরিচালিত গবেষণা থেকে জানা যায় যে সার্জিক্যাল মাস্ক করোনাভাইরাস রোধে ৯৫% সক্ষম এবং তিন স্তর বিশিষ্ঠ কাপড়ের মাস্ক ৩৫- ৪০% কার্যকর।

ওমিক্রন এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে সংক্রামক করোনা ভাইরাস ভ্যারিয়েন্ট। নিজেকে, নিজের প্রিয়জনকে এবং সর্বাধিক ঝুঁকিতে থাকা বয়স্ক, গর্ভবতী ও অসুস্থ ব্যক্তিদের রক্ষা করতে মাস্ক ব্যবহারের গুরুত্ব বর্তমানে নিঃসন্দেহে সবচেয়ে বেশি। তাই আসুন আমরা সবাই সঠিক নিয়মে মাস্ক পরি, নিজে ও আমাদের আশেপাশের প্রতিটা মানুষকে নিরাপদ রাখি।

তথ্যসুত্র—

https://www.webmd.com/lung/news/20211118/mask-wearing-cuts-new-covid-cases-study

https://www.webmd.com/lung/news/20210907/masks-limit-covid-spread-study

https://www.science.org/doi/pdf/10.1126/science.abi9069

https://med.stanford.edu/news/all-news/2021/09/surgical-masks-covid-19.html

https://www.cdc.gov/coronavirus/2019-ncov/science/science-briefs/masking-science-sars-cov2.html

https://www.health.harvard.edu/diseases-and-conditions/preventing-the-spread-of-the-coronavirus

https://ourworldindata.org/covid-vaccinations?country=OWID_WRL

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সম্পর্কিত পোস্ট

আরও আরও...আর পাওয়া যায়নি.