করােনা সংক্রান্ত তথ্য

কোভিড ১৯ টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় দূর করতে যা জানা জরুরি

করোনার টিকা নিয়ে গুজবের ডালপালা গজানোর চেষ্টা করেছে কেউ কেউ। ফলে, টিকা নিয়ে দেখা গিয়েছে নানা রকমের সন্দেহ, সংশয় আর অবিশ্বাস। টিকা-বিরোধীদের নেতিবাচক প্রচারণাও সংশয়ের মাত্রা বাড়িয়েছে। আবার টিকা উৎপাদনকারী দেশ বা কোম্পানি নিয়েও আছে কিছু নেতিবাচক ধারণা, প্রচারণা।

তবে, চিকিৎসা বিজ্ঞানীরা বৈজ্ঞানিক তথ্য-উপাত্তের আলোকে মানুষের জন্য আশ্বাসবাণীই শোনাচ্ছেন। মহামারি থেকে মুক্তি লাভের উপায় যে টিকা গ্রহণের মধ্যে রয়েছে, সে কথাই তুলে ধরছেন তারা। এরপরেও আপনি যদি টিকার কার্যকারিতা আর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সংশয়ী হয়ে থাকেন, তাহলে টিকা উৎপাদনের প্রক্রিয়ায় চোখ বুলিয়ে নিতে পারেন।

উৎপাদনের আগে যে-কোনো টিকাকেই নির্দিষ্ট বৈজ্ঞানিক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। ল্যাবে আবিষ্কারের পর প্রি-ক্লিনিক্যাল ধাপে বিভিন্ন প্রাণীর ওপর এটা প্রয়োগ করে কার্যকারিতা পরীক্ষা করেন গবেষকরা। এরপর ক্লিনিক্যাল ট্রায়ালের তিন ধাপ পেরোতে হয় যে-কোনো টিকাকে। প্রথম ধাপে বাছাই করা ছোটো দলের ওপর, দ্বিতীয় ধাপে মূলত যাদের জন্য এই টিকা ব্যবহার হবে তাদের ওপর এবং তৃতীয় ধাপে বড়ো সংখ্যক মানুষের ওপর প্রয়োগ করে টিকার কার্যকারিতা দেখা হয়।

ট্রায়ালে পাওয়া তথ্য-উপাত্তের বিশ্লেষণ করে দেখা হয় টিকা পার্শ্ব প্রতিক্রিয়া, কার্যকারিতাসহ নানা দিক। এরপর নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদনের পরই টিকা উৎপাদন করা হয়। স্বচ্ছ বৈজ্ঞানিক প্রক্রিয়ার মধ্য দিয়ে উৎপাদিত হওয়ার কারণে টিকা নিয়ে ভয় বা সংশয়ের কোনো অবকাশ নেই।

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়া অন্য টিকার মতোই:

ট্রায়ালের সময়ই বের হয়ে আসে যে-কোনো ওষুধ বা টিকা পার্শ্ব প্রতিক্রিয়া এবং কার্যকারিতা কেমন হবে। অন্য সব ওষুধ কিংবা টিকার মতো কোভিড টিকারও কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তবে, বেশিরভাগ ক্ষেত্রে সেগুলো খুবই মৃদু হয়ে থাকে। যেমন: টিকার স্থানে ব্যথা, ফোলা, লালচে ভাব, মাংসপেশি ও অস্থিসন্ধিতে ব্যথা, দুর্বলতা, বমি বমি ভাব, জ্বর, ক্লান্তি ইত্যাদি।

ক্লিনিক্যাল ট্রায়াল থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী এখন পর্যন্ত মারাত্মক কোনো পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানা যায়নি। তবে, টিকা নেওয়ার পরে যেকোনো সমস্যা হলে অবশ্যই দ্রুত নিকটস্থ হাসপাতালে গিয়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তাই আর দেরি না করে টিকার ডেট আসামাত্রই যথা সময়ে গিয়ে টিকা নিয়ে ফেলা জরুরি।

তথ্যসূত্র: https://www.cdc.gov/vaccines/basics/test-approve.html

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সম্পর্কিত পোস্ট

আরও আরও...আর পাওয়া যায়নি.