ক্রমিক জেলার নাম লাল অঞ্চল ঘোষিত এলাকার সীমানা লাল অঞ্চল ঘোষণার তারিখ জোল অঞ্চল ঘোষণার মেয়াদ সাধারণ ছুটির মেয়াদ
ফরিদপুর ভাংগা পৌরসভা সকল ওয়ার্ড এলাকা ১৬ জুন ,২০২০ পরবর্তী ২১ দিন ২৩ জুন ,২০২০ হতে ০৭ জুলাই ২০২০ পর্যন্ত
মানিকগঞ্জ (১) মানিকগঞ্জ পৌরসভার উত্তর সেওতা, গঙ্গাধর পট্টি, পশ্চিম দাশড়া এলাকা;
(২) সাটুরিয়া উপজেলাধীন সাটুরিয়া ইউনিয়ন ও ধানকোড়া ইউনিয়ন;
(৩) সিংগাইর উপজেলাধীন সিংগাইর পৌরসভা ও জয়মন্টপ ইউনিয়ন।
১৩ জুন, ২০২০ ১৫ জুন ২০২০ রাত ৮.০০টা হতে ০৪ জুলাই, ২০২০ তারিখ পর্যন্ত ২৩ জুন ২০২০ হতে ০৪ জুলাই ২০২০ পর্যন্ত
ব্রাহ্মণবাড়িয়া (১) ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ৪ নং ওয়ার্ডের পাইকপাড়া ও কালাইশ্রীপাড়া, ৫ নং ওয়ার্ডের মধ্যপাড়া এবং ৮ নং ওয়ার্ডের কাজীপাড়া এলাকা;
(২) নবীনগর উপজেলাধীন নবীনগর পৌরসভার ২ নং ওয়ার্ডের হাসপাতালপাড়া ও পশ্চিমপাড়া, ৩ নং ওয়ার্ডের পিএনটি পাড়া, ৪ নং ওয়ার্ডের হাসপাতাল পাড়া ও কলেজ পাড়া এবং ৮ নয় ওয়ার্ডের ভোলাচং দাসপাড়া এলাকা;
(৩) কসবা উপজেলাধীন কসবা পৌরসভার ৪ নং ওয়ার্ডের আড়াইবাড়ি, ৫ নং ওয়ার্ডের শীতলপাড়া এবং ৭ নং ওয়ার্ডের সাহাপাড়া এলাকা।
১৩ জুন, ২০২০ পরবর্তী ২১ দিন ২৩ জুন ২০২০ হতে ০৪ জুলাই ২০২০ পর্যন্ত
নরসিংদী (১) মাধবদী পৌরসভার ৪ ও ৫ নং ওয়ার্ডে (উত্তর বিরামপুর ও দক্ষিণ বিরামপুর) এলাকা। ১১ জুন, ২০২০ পরবর্তী ২১ দিন ২৩ জুন ২০২০ হতে ০২ জুলাই ২০২০ পর্যন্ত
কুষ্টিয়া (১) কুষ্টিয়া পৌরসভার ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ১৫, ১৮ ও ২০ নং ওয়ার্ডে (উত্তর বিরামপুর ও দক্ষিণ বিরামপুর) এলাকা; (২) ভেড়ামারা উপজেলাধীন বাহিরচর ও চাঁদগ্রাম ইউনিয়ন; (৩) ভেড়ামারা উপজেলাধীন ভেড়ামারা পৌরসভার ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড এলাকা। ১৬ জুন, ২০২০ পরবর্তী ২১ দিন ২৩ জুন ২০২০ হতে ০৭ জুলাই ২০২০ পর্যন্ত
কক্সবাজার (১) কক্সবাজার সদর উপজেলাধীন কক্সবাজার পৌরসভা; (২) টেকনাফ উপজেলাধীন টেকনাফ পৌরসভা; (৩) উখিয়া উপজেলাধীন রাজাপালং ইউনিয়নের ২, ৫, ৬ ও ৯ নং ওয়ার্ড, রত্নাপালং ইউনিয়নের কোটবাড়ি বাজার, পালংখালী ইউনিয়নের বালুখালি ও থাইংখালী বাজার। ২০ জুন ২০২০ ২১ জুন ২০২০ দিবাগত রাত ১২.০১ মি হতে ১১ জুলাই ২০২০ রাত ১১.৫৯ মি পর্যন্ত। ২৪ জুন ২০২০ হতে ১১ জুলাই ২০২০ পর্যন্ত
মাগুড়া ঢাকা- ঝিনাইদহ মেহেরপুর মহাসড়ক সংলগ্ন মাগুড়া পৌরসভাধীন একতা কাঁচাবাজার এবং ভায়না মোড়ের দক্ষিণে ৪ নং ওয়ার্ডের খানপাড়া এবং পিটিআই পাড়া এলাকা। ২১ জুন ২০২০ ২১ জুন ২০২০ হতে ১১ জুলাই ২০২০ পর্যন্ত। ২৪ জুন ২০২০ হতে ১১ জুলাই ২০২০ পর্যন্ত
খুলনা (১) খুলনা সিটি কর্পোরেশন ১৭ ও ২৪ নং ওয়ার্ড; (২) রূপসা উপজেলাধীন আইচগাতী ইউনিয়ন। ২১ জুন ২০২০ ২৫ জুন ২০২০ দিবাগত রাত ১১.৫৯ টা হতে ১৬ জুলাই ২০২০ রাত ১১.৫৯ টা পর্যন্ত। ২৬ জুন ২০২০ হতে ১৬ জুলাই ২০২০ পর্যন্ত
হবিগঞ্জ বাহুবল উপজেলাধীন বাহুবল ইউনিয়ন। ১৮ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২৪ জুন ২০২০ হতে ১১ জুলাই ২০২০ পর্যন্ত
১০ চট্টগ্রাম চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড নং-১০ উত্তর কাট্টলি (বিসিক শিল্প নগরী ব্যতীত) এলাকা ১৭ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২১ জুন ২০২০ হতে ০৮ জুলাই ২০২০ পর্যন্ত।
১১ বগুড়া বগুড়া পৌরসভার চেলোপাড়া, নাটাইপাড়া, নাড়ুলী, জলেশ্বরীতলা, সূত্রাপুর, মালতি নগর, ঠনঠনিয়া, হাতিপাড়ি ও কলোনি এলাকা। ১৪ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২১ জুন ২০২০ হতে ০৫ জুলাই ২০২০ পর্যন্ত।
১২ চুয়াডাঙ্গা দামুড়হুদা উপজেলাধীন দর্শনা পৌরসভার ৫ নং ওয়ার্ডের পরানপুর গ্রামের রিফিউজি কলোনি ও ৭ নং ওয়ার্ডের থানা পাড়া এলাকা ১৭ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২১ জুন ২০২০ হতে ০৮ জুলাই ২০২০ পর্যন্ত।
১৩ মৌলভীবাজার শ্রীমঙ্গল উপজেলাধীন শ্রীমঙ্গল ইউনিয়নের ক্যাথলিক মিশন রোড, রূপশপুর, সবুজবাগ, মুসলিমবাগ, লালবাগ, বিরাইমপুর এবং শ্রীমঙ্গল পৌরসভার কালীঘাট রোড ও শ্যামলী এলাকা। ১৪ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২১ জুন ২০২০ হতে ০৫ জুলাই ২০২০ পর্যন্ত।
১৪ নারায়ণগঞ্জ রূপগঞ্জ উপজেলার রূপগঞ্জ ইউনিয়ন (উত্তরে বালু ব্রিজ, দক্ষিণে কায়েতপাড়া, পূর্বে কায়েতপাড়া এবং পশ্চিমে কাঞ্চন পৌরসভা)। ১১ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২১ জুন ২০২০ হতে ০২ জুলাই ২০২০ পর্যন্ত।
১৫ হবিগঞ্জ (১) হবিগঞ্জ পৌরসভার ৬ ও ৯ নং ওয়ার্ড; চুনারুঘাট উপজেলার ৩ নং দেওরগাছ ইউনিয়ন, ৭ নং উবাহাটা ইউনিয়ন ও ৯ নং রাণীগাঁও ইউনিয়ন এবং চুনারুঘাট পৌরসভা। (৩) আজমিরিগঞ্জ উপজেলার ১ নং আজমিরিগঞ্জ সদর ইউনিয়ন; (৪) মাধবপুর পৌরসভা এলাকা। ১৮ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২১ জুন ২০২০ হতে ০৯ জুলাই ২০২০ পর্যন্ত।
১৬ মুন্সীগঞ্জ মুন্সীগঞ্জ পৌরসভার ১ নং ওয়ার্ডের অধীন মাঠপাড়া এলাকা ১৭ জুন ২০২০ ১৯ জুন ২০২০ হতে ০৯ জুলাই ২০২০ পর্যন্ত ২১ জুন ২০২০ হতে ০৯ জুলাই ২০২০ পর্যন্ত।
১৭ কুমিল্লা কুমিল্লা সিটি কর্পোরেশেনের অন্তর্গত ৩ নং ওয়ার্ডের কালিয়াজুরি, রেইসকোর্স, শাসনগাছা; ১০ নং ওয়ার্ডের ঝাউতলা, কান্দিরপাড়, পুলিশ লাইন, বাদুরতলা; ১২ নং ওয়ার্ডের নানুয়ার দিঘীর পাড়, নবাব বাড়ি চৌমুহনী, দিগাম্বরীতলা এবং ১৩ নং ওয়ার্ডের টমছম ব্রিজ, থিরাপুকুরপাড় ও দক্ষিণ চর্থা এলাকা। ১৬ জুন ২০২০ ১৯ জুন ২০২০ তারিখ রাত ১২.০১ হতে ০৩ জুলাই ২০২০ পর্যন্ত ২১ জুন ২০২০ হতে ০৩ জুলাই ২০২০ পর্যন্ত।
১৮ যশোর (১) অভনগর উপজেলাধীন চশিলিয়া, পিয়ারা ও বাঘুটিয়া ইউনিয়ন এবং অভয়নগর পৌরসভার ২,৪,৫,৬ ও ৯ নং ওয়ার্ড এলাকা; (২) চৌগাছা উপজেলাধীন ঝিকরগাছা পৌরসভার ৬ নং ওয়ার্ড এলাকা; (৩)ঝিকরগাছা উপজেলাধীন ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩ নং ওয়ার্ড এলাকা; (৪) কেশবপুর উপজেলাধানীন কেশবপুর পৌরসভার ১ ও ৩ নং ওয়ার্ড এলাকা; (৫) যশোর সদর উপজেলাধীন কেশবপুর পৌরসভার ৪ ও ৬ নং ওয়ার্ড এবং আরবপুর ও উপশহর ইউনিয়ন; (৬) শার্শা উপজেলাধীন বেনাপোল পৌরসভার ২ নং ওয়ার্ড এবং শার্শা ইউনিয়ন। ১৫ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২১ জুন ২০২০ হতে ০৬ জুলাই ২০২০ পর্যন্ত।
(৭)ঝিকরগাছা উপজেলাধীন ঝাঁকড়া ইউনিয়ন; (৮)যশোর সদর উপজেলাধীন যশোর পৌরসভার ৪ নং ওয়ার্ড / ১৬ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২১ জুন ২০২০ হতে ০৭ জুলাই ২০২০ পর্যন্ত।
(৯) অভয়নগর উপজেলাধীন শ্রীধরপুর ইউনিয়ন; (১০)যশোর সদর উপজেলাধীন যশোর পৌরসভার ৬ নং ওয়ার্ড এলাকা ১৭ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২১ জুন ২০২০ হতে ০৯ জুলাই ২০২০ পর্যন্ত।
(১১)শার্শা উপজেলাধীন বেনাপোল পৌরসভার ৩ নং ওয়ার্ড এলাকা ১৮ জুন ২০২০ পরবর্তী ২১ দিন ২১ জুন ২০২০ হতে ০৯ জুলাই ২০২০ পর্যন্ত।
১৯ মাদারীপুর (১) মাদারীপুর সদর উপজেলাধীন মাদারীপুর পৌরসভার ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৭ নং ওয়ার্ড এলাকা এবং বাহাদুরপুর, দুধখালী, ঝাউদি, মস্তফাপুর, রাস্তি ও কেন্দুয়া ইউনিয়ন; (২) শিবপুর উপজেলাধীন শিবপুর পৌরসভার ১, ৪ ও ৫ নং ওয়ার্ড এলাকা এবং শিবচর, দ্বিতীয় খণ্ড, বহেরাতলা দক্ষিণ, বাঁশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরেরচর ও পাঁচ্চর ইউনিয়ন; (৩) কালকিনি উপজেলাধীন কালকিনি পৌরসভার ১, ৪, ৫, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড এলাকা এবং ডাসার, গোপালপুর, আলীনগর ও শিকারমঙ্গল ইউনিয়ন; (৪) রজৈর উপজেলাধীন রাজৈর পৌরসভার ১, ২, ৩, ৫, ৬, ও ৮ নং ওয়ার্ড এবং বদরপাশা, আমগ্রাম, কবিরাজপুর ও হোসেনপুর ইউনিয়ন। ১৭ জুন ২০২০ ১৮ জুন ২০২০ তারিখ সকাল ০৬.০০ হতে ৩০ জুন ২০২০ তারিখ রাত ১২.০০ পর্যন্ত ২১ জুন ২০২০ হতে ৩০ জুন ২০২০ পর্যন্
নং কি করবো কি করবো না
নিয়ম মেনে পরিবারের সদস্যদের নিয়ে বাড়িতেই থাকবো। জনসমাবেশ বা ভিড় করবো না, সুস্থ্য থাকলে হাসপাতালে যাবো না।
নিত্যপণ্যের প্রয়োজনে ৩৩৩ নম্বরে কল করে, অনলাইন বা অনুমোদিত ভ্রাম্যমাণ ভ্যান থেকে সংগ্রহ করবো। প্রয়োজনের চেয়ে অতিরিক্ত পণ্য কিনে মজুদ করবো না।
ঘরে থেকেই নামাজ ও অন্যান্য ধর্মীয় আচার পালন করবো। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে ভুলবো না।
জরুরি সেবায় (বিদ্যুৎ, অ্যাম্বুলেন্স, গ্যাস, পানি, ইন্টারনেট) নিয়োজিতদের নম্বর সংগ্রহে রাখবো। লকডাউন কার্যকরে কোনোভাবেই প্রশাসনকে অসহযোগিতা করবো না।
স্মার্ট ফোনে ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপ ব্যবহার করবো এবং ফোনের ব্লুটুথ অন রাখবো। জরুরি প্রয়োজনে প্রশাসনের অনুমতি ছাড়া বাইরে যাবো না।
বয়স্ক, অসুস্থ ও শিশুদের প্রতি খেয়াল রাখবো। পরিবারের যুবক-যুবতীদের স্বেচ্ছাসেবক হতে আগ্রহী করবো। করোনা রোগীর প্রতি অমানবিক আচরণ করবো না।
বাইরে থেকে ফিরে অবশ্যই পোশাক সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলবো এবং সাবান ও শ্যাম্পু দিয়ে গোসল করবো। পরিবারের বয়স্ক ও শিশুদের প্রতি বিশেষ যত্ন নিতে ভুলে যাবো না।
করোনা পরীক্ষার বুথ ও এলাকার আইসোলেশন সেন্টারের ঠিকানা জানবো। বাসায় আইসোলেশনের ব্যবস্থা না থাকলে অবশ্যই সেন্টারে থাকবো। করোনার লক্ষণ দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিয়ে নমুনা দিতে দেরি করবো না।
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রচুর পরিমাণে পানি ও পুষ্টিকর খাবার গ্রহণ করবো। মানসিক ও শারীরিক সুস্বাস্থ্যের জন্য নিয়মিত ব্যায়াম করতে ভুলবো না।
১০ প্রতিবেশি, আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধবের সাথে নিয়মিত যোগাযোগ রাখতে ভয়েস কল বা ভিডিও কল করবো। পরিবারের বয়স্ক ও শিশুদের প্রতি বিশেষ যত্ন নিতে এবং গৃহকর্মী, নিরাপত্তাকর্মীদের সুরক্ষা নিশ্চিতে অবহেলা করবো না।
১১ সরকারের সংশ্লিষ্ট বিভাগ ও মন্ত্রণালয় কর্তৃক সময়ে সময়ে জারিকৃত নির্দেশনা অনুসরণ করবো। করোনা সংক্রান্ত তথ্য যাচাই না করে শেয়ার করবো না।