গর্ভকালীন সমস্যা ও স্ত্রী রোগ

আর্লি মেনোপজের চিকিৎসা কী?

একটা নির্দিষ্ট বয়সের পর মেনোপজ বা ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়া খুবই স্বাভাবিক ঘটনা। এটার জন্য সাধারণত চিকিৎসার প্রয়োজন হয় না। তবে পীড়াদায়ক উপসর্গগুলো উপশম করার পরামর্শ দিতে পারবে আপনার ডাক্তার।
অন্যদিকে পিরিয়ড বন্ধ হওয়ার বয়সে পৌঁছানোর আগেই মেনোপজকে বলে আর্লি মেনোপজ। আর্লি মেনোপজের চিকিৎসা প্রয়োজন কারণ এটি বেশ অল্প বয়সে ঘটে।

অনেকে পরামর্শ দেন হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি (HRT)নেওয়ার। এটি সাধারণ মেনোপজ লক্ষণ প্রতিরোধ করতে পারে। যদিও HRT আপনার হৃদরোগ, স্ট্রোক এবং স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। তাই HRT শুরু করার আগে অবশ্যই আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

স্বাস্থ্যকর জীবনধারা মেনে চলার মাধ্যমে মেনোপজকে সামাল দেওয়া যায়। স্বাস্থ্যকর খাদ্যাভাস, নিয়মিত ব্যায়াম এবং ধূমপান থেকে দূরে থাকা মেনোপজের লক্ষণগুলোকে উপশমে সাহায্য করে।

যদিও মেনোপজ হওয়া আটকানো যায় না, কিন্তু মেনোপজের প্রতিক্রিয়াগুলো কমানোর জন্য পদক্ষেপ নেওয়া যেতে পারে। আপনার ডাক্তারের সাথে নিয়মিত চেকআপে থাকুন, তিনি লক্ষণগুলো সহজ করতে বা প্রাথমিক মেনোপজের ঘটার জন্য আপনার ঝুঁকির কারণগুলো হ্রাস করতে সহায়তা করতে পারে।
আর এ সময়ের মানসিক সমস্যাগুলো সমাধানের জন্য প্রয়োজনে মানসিক চিকিৎসক বা থেরাপিস্টের সহায়তাও নিতে পারেন।

সন্তান গ্রহণ এবং বিকল্প ব্যবস্থা

মেনোপজের ফলে সন্তান ধারণ ক্ষমতা আর থাকে না। ফলে এ সময় যদি কেউ সন্তান ধারণ করতে আগ্রহী হয় তবে তাকে কয়েকটি বিকল্পের দিকে তাকাতে হবে যেমন: সন্তান দত্তক, টেস্ট টিউব বেবি ও সারোগেসি।

পিরিয়ডের মতোই মেনোপজ নারীদের শরীরে একটি স্বাভাবিক প্রক্রিয়া, এটি নিয়ে আতঙ্কগ্রস্ত হবার কিছু নেই। সবসময়ই ডাক্তারকে যোগাযোগ করুন এবং শারীরিক জটিলতা হওয়ার আগেই আপনার প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন হোন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সম্পর্কিত পোস্ট

আরও আরও...আর পাওয়া যায়নি.