তথ্য, ওয়েবসাইট ও পোর্টাল

ক্রম লোগো নাম বর্ণনা
লোগো করোনা বাংলাদেশ ইনফো করোনা বাংলাদেশ ইনফো (coronabangladesh.info) একটি বাংলাদেশের করোনা বিষয়ক (তথ্য সম্মৃদ্ধ, চলমান) ইনফরমেশন পোর্টাল। মূলত করোনা বিষয়ক সকল তথ্য বিভিন্ন ক্যাটেগরিতে ভাগ করে এখানে উপস্থাপনা করা হচ্ছে যা সহজে যে কোনও তথ্য যে কোনও সময় যে কেউ সহজে খুঁজে বের করতে পারবে । এ ছাড়া সার্চিং এর মাধ্যমেও যে কোনও তথ্য সহজে খুঁজে বের করা যাবে ।
লোগো সংখ্যায় করোনা ভাইরাস Open Source Project
লোগো Detect Corona Virus With Artificial Intelligence Technology Daffodil International University
লোগো করোনা ভাইরাস ১৯ Daffodil International University
লোগো COVID-19 Status Bangladesh Institute of Epidemiology, Disease Control and Research (IEDCR)
লোগো COVID-19 Global and Bangladesh Cases visualization Dhaka International University
লোগো COVID-19 Bangladesh Cramstack
লোগো Corona in Bangladesh Open source non-profit project
লোগো DGHS Dashboard DGHS
১০ লোগো Incident Report Database a2i (Ekshop)
১১ লোগো Central Database a2i (Ekshop)
১২ লোগো Corona.priyo.com Priyo.com
১৩ লোগো Integrated Corona Management System bliveIT
১৪ লোগো Covid-19 (Dnet) কোভিড-১৯ বিষয়ে একটি ওয়েবসাইট তৈরি করেছে দেশের শীর্ষস্থানীয় সামাজিক প্রতিষ্ঠান ডিনেট। ওয়েবসাইটটির মূল উদ্দেশ্যে হচ্ছে- নোভেল করোনা ভাইরাস মোকাবিলায় বিভিন্ন পেশা ও জনগোষ্ঠীকে সহায়তা করা। এটি এক ধরনের ‘নলেজ হাব’হিসেবেও কাজ করবে। ওয়েবসাইটটিতে নানা ধরনের তথ্যসমৃদ্ধ লেখা, ভিডিওচিত্র ও পরিসংখ্যান দিয়ে সমৃদ্ধ করা হচ্ছে। সাধারণ মানুষের সুবিধার জন্য কোভিড-১৯ বিষয়ে সচরাচর জিজ্ঞাসা করা বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে একটি ইন্টেলিজেন্ট চ্যাটবটও যুক্ত করা হয়েছে।
১৫ লোগো কোভিড-১৯ ট্র্যাকার কোভিড ১৯ ট্র্যাকার কি? এটি মূলতঃ একটি ওয়েবভিত্তিক তথ্য/উপাত্ত সংগ্রহকারী সিস্টেম যা সংগৃহীত তথ্য ম্যাপ এর মাধ্যমে দেখায়। এটি সাধারণতঃ করোনা ভাইরাসের সংক্রমণ জনিত তথ্যাদি নির্ভরযোগ্য ও বিশ্ববিখ্যাত পোর্টাল বা সিস্টেম থেকে সংগ্রহ করে থাকে। এখানে সংগৃহীত তথ্য সকলের জন্য উন্মুক্ত থাকে, সুতরাং তথ্য দেখতে বা ব্যবহার করতে কোন লগ ইন করার প্রয়োজন পড়েনা। যেহেতু বাংলাদেশী নাগরিকগণের জন্য প্রস্তুতকৃত, সেজন্য ট্র্যাকার সিস্টেমটি বাংলায় তৈরি করা হয়েছে। ম্যাপের পাশাপাশি ডেটা/তথ্য সারণী আকারে (Tabular Structure) দেখা বা ব্যবহারের ব্যবস্থা আছে। সংগৃহীত তথ্য/উপাত্ত ব্যবহারের জন্য এতে API(Application Programming Interface) এর ব্যবস্থা রয়েছে যা জাতীয় ই-সার্ভিস বাসের সাথে সংযুক্ত। সুতরাং অন্য কোন সিস্টেম বা প্রতিষ্ঠান প্রয়োজনে এ ট্র্যাকার সিস্টেমের সাথে সংযুক্ত হয়ে করোনা ভাইরাসের সংক্রমণ জনিত হালনাগাদ তথ্য পেতে পারে। এই সিস্টেমের মুখ্য উদ্দেশ্য হচ্ছে দেশের সাধারণ জনগণকে নির্ভরযোগ্য তথ্য সরবরাহ নিশ্চিত করা। উদ্দেশ্য ও লক্ষ্য দেশীয় প্রতিষ্ঠান বা নাগরিকগণ যেন করোনা সংক্রমণ জনিত তথ্য/উপাত্ত দেখা বা বিভিন্ন প্রতিবেদন প্রস্তুতে বা অন্যান্য কল্যাণমূলক কাজে ব্যবহার করতে পারে সংশ্লিষ্ট তথ্য/উপাত্তের সাহায্যে ব্যক্তি বা প্রতিষ্ঠান যেন নীতি-নির্ধারণী জনিত সিদ্ধান্ত নিতে পারে নির্ভরযোগ্য ও বিশ্ববিখ্যাত তথ্যভান্ডার থেকে হালানাগাদ তথ্য ও উপাত্ত সংগ্রহ করা এবং তা ব্যবহারোপযোগী করে তোলা দেশের জনগণকে সংশ্লিষ্ট বিষয়ে নির্ভরযোগ্য তথ্য দ্রুততার সাথে উপস্থাপন করা প্রধান ফিচারসমূহ সহজবোধ্য ও প্রাঞ্জল উপায়ে বাংলায় সাজানো ইউজার ইন্টারফেস নির্ভরযোগ্য আন্তর্জাতিক উৎস (worldometers.info) থেকে তথ্য সংগ্রহ ও ম্যাপের মাধ্যমে তা দেখানোর ব্যবস্থা বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ জনিত তথ্য default হিসেবে প্রদর্শণ করার অপশন প্রতি ৫-১০ মিনিট পরপর নতুন ও হালনাগাদ তথ্য সংগ্রহ ও তা সিস্টেমে প্রদর্শণ করা। পূর্ণ স্ক্রিনে ম্যাপ দেখা এবং ম্যাপের legends পরিবর্তন করার সুবিধা। তথ্য অনুসন্ধান, সাজানো ও ফিল্টার করার অপশন ও এই তথ্য গুলো সারণী আকারে (Tabular Structure) প্রদর্শন করা। মোবাইল/স্মার্টফোনে দেখার উপযোগী করে নির্মিত ইউজার ইন্টারফেস। বাংলা/ইংরেজীতে সার্চ বা অনুসন্ধান করার ব্যবস্থা রয়েছে এখানে। চার্ট/ গ্রাফের মাধ্যমে দেশভিত্তিক বা বিভিন্ন দেশের সংক্রমণ জনিত তথ্যের তুলনামূলক পরিসংখ্যান দেখানোর ব্যবস্থা সুবিধাসমূহ করোনা সংক্রমণ সংশ্লিষ্ট তথ্য দ্রুততম সময়ের মধ্যে সংগ্রহ করে ব্যবহারকারীকে প্রদর্শণ করা যায় বাংলাদেশ সহ সারা বিশ্বের সংশ্লিষ্ট তথ্য ম্যাপ ও সারণীর মাধ্যমে সহজে ও সংক্ষিপ্তভাবে উপস্থাপন করা যায় তথ্য ও উপাত্ত নির্দিষ্ট সময় পরপর স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহ ও হালনাগাদ করা যায়, যাতে কোন ধরণের manual intervention প্রয়োজন হয়না বাংলা ভাষায় তথ্য দেখানো বা অনুসন্ধানের ব্যবস্থার ফলে সাধারণ মানুষের জন্যও এটি কার্যকরী হয় প্রদত্ত ডেটা ও পরিসংখ্যানের ভিত্তিতে গবেষণা ও তথ্য-উপাত্তের পারস্পরিক তুলনা এবং বিচার-বিশ্লেষণ সহজে করা যায়