বয়স্কদের যত্ন

দীর্ঘ জীবন পেতে হলে যে কাজগুলো করতে হবে নিয়মিত

সুস্থভাবে দীর্ঘদিন বেঁচে থাকতে আমরা সবাই চাই। সুস্থভাবে বেঁচে থাকতে প্রয়োজন সুস্থ জীবনধারা। কিছু কিছু কাজ আছে যেগুলোকে নিয়মিত অভ্যাসে পরিণত করে ফেলতে পারলে সুস্থভাবে বেঁচে থাকার সম্ভাবনা অনেক বেড়ে যায়। জেনে নিন সেই কাজগুলো কী কী–

শরীরচর্চা:

গবেষণা বলছে, দৈনিক মাত্র ১৫ মিনিট ব্যায়াম তিন বছর পর্যন্ত আয়ু বাড়াতে পারে। এর বেশি সময় ব্যায়াম আরো সুফল দেবে আপনাকে। চেষ্টা করবেন সপ্তাহে অন্তত ১৫০ মিনিট ব্যায়াম করার। তবে শরীরচর্চার সময় খেয়াল রাখতে হবে যেন তা ঘাম ঝরানোর মতো হয়।

ধূমপান করবেন না:

ধূমপানের অভ্যাস জীবন থেকে ১০ বছর পর্যন্ত কেড়ে নিতে পারে, বাড়াতে পারে অকালমৃত্যুর ঝুঁকি। ৩৫ বছর বয়সে ধূমপান ছাড়লে ৮.৫ বছর বেশি বাঁচার সম্ভাবনা থাকে, এমনকি ৬০ বছর বয়সেও কেউ ধূমপান ছাড়লে আয়ুতে ৩.৭ বছর যোগ হতে পারে। তাই ধূমপানের অভ্যাস ছাড়ার সবচেয়ে ভাল সময় এই মুহূর্তেই।

নিজের সুখকে প্রাধান্য দিন:

হাসিখুশি ও প্রসন্ন থাকা দীর্ঘায়ু লাভের রহস্য হতে পারে। ৩৫টি জরিপের ফলাফল পর্যালোচনা করে দেখা যায় সুখী ব্যক্তিদের জীবন ১৮% দীর্ঘায়িত হয়। তাই নিজের যত্ন নিন এবং হাসিখুশি থাকুন।

মানসিক চাপ এড়ানোর চেষ্টা করুন:

দীর্ঘসময় মানসিক চাপ ও উদ্‌বেগ আয়ু কমিয়ে আনতে পারে। নারীদের ক্ষেত্রে মানসিক চাপ হৃদরোগ, স্ট্রোক, ফুসফুস ক্যান্সারের ঝুঁকি দ্বিগুণ করে এবং পুরুষদের ক্ষেত্রে অকালমৃত্যুর ঝুঁকি ৩ গুণ বাড়ায়।

জীবনের প্রতি ইতিবাচক মনোভাব রাখুন এবং প্রাণ খুলে হাসার চেষ্টা করুন। ইতিবাচক মনোভাব মানসিক চাপের কুফলগুলো কমাতে ভূমিকা রাখতে পারে।

আপনজনদের কাছে রাখুন:

আপন মানুষদের সাথে সম্পর্ক ভালো রাখুন। সুস্থ সামাজিক জীবন মানসিক চাপ কমিয়ে ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দীর্ঘায়ু পেতে সাহায্য করে। আপনজনদের সাহায্য করা এবং সঙ্গ দেওয়া নিজের মানসিক স্বাস্থ্যের জন্য ভালো।

কর্তব্যবোধ:

একটি গবেষণায় ১৫০০ বালক-বালিকাদের বার্ধক্য পর্যন্ত পর্যবেক্ষণ করে দেখা যায় যে, নিয়মানুবর্তী ও কর্মঠ ব্যাক্তিরা ১১% বেশি আয়ুস্কাল লাভ করে। শৃঙ্খলাবোধ সম্পন্ন ব্যক্তিদের উচ্চ রক্তচাপ, মানসিক ব্যাধি ও ডায়াবেটিসের ঝুঁকি কম থাকে বলে জানা যায়।

ঘুম:

নিয়মিত ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম দীর্ঘ জীবন লাভ করতে সহায়ক হতে পারে। অপরদিকে ৫-৭ ঘণ্টার কম অথবা ৮-৯ ঘণ্টার বেশি ঘুম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

আমরা নশ্বর এটাই সত্য। তবে এই পৃথিবীতে অনেকদিন প্রিয়জনদের সাথে সুস্থ সুন্দরভাবে বেঁচে থাকতে কে না চায়। এই সাতটি অভ্যাস মেনে চলে আসুন সুস্থ সুন্দর ভাবে বাঁচি। 

তথ্যসূত্র: 

https://www.healthline.com/nutrition/13-habits-linked-to-a-long-life

(Sources for all the data used are linked in this article)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সম্পর্কিত পোস্ট